প্রাপ্তবয়স্ক পুরুষদের মধ্যে প্রেম, অ্যাকিলিস ও প্যাট্রোক্ল্যাস,

প্রাপ্তবয়স্ক পুরুষদের মধ্যে প্রেমঃ প্রাচীন গ্রিসের সমাজে পৌরুষ চর্চার প্রতি অধিক গুরুত্ব আরোপ এবং যৌনসম্পর্কে গ্রহীতার স্থান গ্রহণকারীর প্রতি নারীত্ব আরোপের ফলে, প্রাপ্তবয়স্ক পুরুষদের মধ্যে সম্পর্ক স্থাপনের ব্যাপারটি সমস্যাবহুল ছিল। সামাজিকভাবেও তা গ্রহণীয় ছিল না। তবে এই সামাজিক বিরূপতাও গ্রহীতার স্থান গ্রহণকারীর প্রতিই ছিল। সমসাময়িকদের মতে, যেসব গ্রিকরা প্রাপ্তবয়স্ক হয়েও সামাজিকভাবে গ্রহণযোগ্য দাতার স্থান না নিয়ে এই গ্রহীতার স্থান নিত, তাদের নারী হিসেবে উপহাস করা হত। অ্যারিস্টোফেনিসের নাটকে অনেক জায়গায় এই গ্রহীতাদের উপহাস করা হয়েছে এবং তাদের সমাজ কিভাবে লজ্জা দিত তার উল্লেখ করা হয়েছে।

অ্যাকিলিস ও প্যাট্রোক্ল্যাস

প্রাচীন গ্রিসের সংস্কৃতিতে প্রথম প্রাপ্তবয়স্ক পুরুষদের মধ্যে গভীর প্রণয় সম্পর্কের উল্লেখ পাওয়া যায় ইলিয়াড (খ্রিস্টপূর্ব ৮০০ অব্দ) মহাকাব্যে। হোমার অ্যাকিলিস ও প্যাট্রোক্ল্যাসের সম্পর্কটিকে যৌনসম্পর্ক বলেননি। প্রাচীন গ্রিকরা দুই জনের উপর এক ধরনের বয়সের পার্থক্য আরোপ করত। চিত্রকলা ও পাত্রচিত্রে প্যাট্রোক্লাসের দাড়ি আঁকা হত। অন্যদিকে গ্রিক সমাজে অ্যাকিলিসের স্থান দেবতুল্য হলেও তাঁকে উলঙ্গ অবস্থায় আঁকা হত। এর ফলে কে “এরাস্টেস” ও কে “এরোমেনোস” ছিলেন, তাই নিয়ে মতানৈক্য দেখা যায়। হোমারীয় ঐতিহ্যে প্যাট্রোক্ল্যাস ছিলেন বয়সে বড়ো; কিন্তু অ্যাকিলিস ছিলেন বেশি শক্তিশালী। অন্যান্য প্রাচীন গল্পের মতে, অ্যাকিলিস ও প্যাট্রোক্ল্যাস ছিলেন নিছক বন্ধু।

মিরমিডনস ট্র্যাজেডিতে অ্যাকিলিসকে রক্ষাকারীর ভূমিকায় দেখানো হয়েছে। দেবতাদের সতর্কবার্তা উপেক্ষা করে তিনি তাঁর প্রেমিকের মৃত্যুর প্রতিশোধ তুলেছিলেন। যদিও প্লেটোর সিমপোসিয়ামে ফেদ্রুস চরিত্রটি দেখে মনে হয়, অ্যাকিলিসের সৌন্দর্যের জন্য তিনিই “এরোমেনোস”-এর স্থান নিয়েছিলেন।

ঐতিহাসিক পুরুষ
ঐতিহাসিক প্রাপ্তবয়স্ক পুরুষ প্রণয়ীযুগলের মধ্যে এথেন্সের পাউসানিয়াস ও ট্র্যাজিক কবি আগাথন বিখ্যাত। আগাথনের বয়স ছিল ত্রিশের বেশি। মহামতি আলেকজান্ডার ও তাঁর বাল্যবন্ধু হেফাস্টনের সম্পর্কও একই ধরনের ছিল বলে মনে করা হয়।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s