ফেইক আইডি

ফেইক আইডি খুলেছিলাম। ভেবেছিলাম, চেপে রাখা সব কথা, লুকিয়ে রাখা সব বোধ, ঢেকে রাখা সব বিশ্বাস – সব কিছুই বোধ এবার খুলে বলতে পারবো, বুকের উপর চেপে থাকা দশমণি বোঝাটা এখানে একটু নামিয়ে রেখে খানিক জিরিয়ে নিতে পারবো।
হায় রে গোপাল! যেখানেই যাও না কেন, সাথে চলে কপাল!

এখানে এসেও, আস্ত না হলেও, আংশিক হলেও, একটি Hypocrite হয়েই থাকতে হয় আমাকে। এখানে, এই একগাদা অজানা-অচেনা লোকের ভীড়েও সবগুলো ক্ষোভ আমি এক নিঃশ্বাসে ঝেড়ে ফেলে যেতে পারি না। চেঁচিয়ে বলে যেতে পারি না, “ঘেন্না করি ধর্ম তোমায়, ঘেন্না তোমায় হে সংস্কার”।

বার বার ভাবতে হয়, লোকে কী ভাববে? লোকের অনুভূতি কতটুকো আঘাতপ্রাপ্ত হবে? সব কথা বলে দিলে বন্ধু, ছেলেবন্ধু, প্রেমিক জুটবে তো? যাদের বা যেই ছেলেটিকে কিছুটা হলেও “ভালো লাগতে” শুরু করেছে, তারা বা সে, থাকবে তো? সব শুনে ফেললে, জেনে গেলে?
গালির তুফান ছুটাবে না তো, “ফেইসবুক বন্ধু” নামের কিছু জাত ছোটলোকেরা?

ভীষণ হিংসুটে স্বভাব আমার, নিজেকে যতদিন থেকে চিনি; জেনে এসেছি, বুঝে এসেছি এই সত্যিটুকু। কারো সুন্দর গায়ের রঙ বা জামা, কারো বাবার বিশাল বিত্ত, কারো অনেক মেধা, কারো খুব সফলতা – সব্বার সব ক’টা ভালোকে চিরটাকাল ভীষণ ঈর্ষে করেছি এই আমি।
অথচ, সবচেয়ে বেশি হিংসে হয় কাদের, জানো? সবচেয়ে বেশি কষ্ট হয় কাকে দেখলে, বলতে পারো?
সেইসব সাহসী, সেইসব আত্মবিশ্বাসী মানুষদের; যারা শান্তি নামক বাল-ছালের দোহাই দিয়ে মৌন-ভদ্র সেজে থাকে না। যারা মুখের উপর বলে দিতে পারে, “*চু*লাম না তোমার অনুভূতি, তোমার বিশ্বাসের মুখে মুতি” …।
শুধুমাত্র দূর থেকে তাদের দেখেই শ্রদ্ধায় আনত হই আমি।

একজন তসলিমা নাসরিন বা একজন হুমায়ুন আজাদ বা একজন আহমদ ছফার লেখা পড়েই শুধু মুগ্ধ হয়ে যাবো, মনেই শুধু পূজো করে যাবো, অনুসরণের কণামাত্র ক্ষমতা কখনো জন্মাবে না।

সমালোচনার ভয়ে অপ্রিয় কোন প্রসঙ্গের উত্থাপন করার সাহসটুকো কখনোই জুটবে না।
সবার কাছে নন্দগোপালটি সেজে থাকা এই আমি কক্ষনো পাবো না, সেইসব স্বাধীনতার স্বাদ। নিঃশ্বাস চেপে রাখার মতো বিশ্বাস গোপন করার এই কষ্টটুকু আমৃত্যু বয়ে যেতে হবে……
Jan 8 near Dhaka

One thought on “ফেইক আইডি

  1. life ta tomar choice tao tomar.. tomar jake valo lage se esob niye matha ghamabe kno?🙂 se shudhu tomake dekhbe je as a person tumi kmn.. tomar believe tomar thought to ekhane mukkho howar kotha na!🙂

    Like

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s