মুসলিম দেশগুলোতে সমকামিতার শাস্তি

অধিকাংশ মুসলিম দেশে সমকামিতাকে ক্রাইম হিসেবে দেখা হয় এবং শাস্তি হিসেবে মৃত্যদন্ড দেয়া হয়। সৌদি আরব, ইরান, মৌরিতানিয়া, উত্তর নাইজেরিয়া, সুদান, ইয়েমেন এ সমকামিতার শাস্তি হিসেবে মৃত্যদন্ড দেয়া হয়। তালেবান শাসনামলে আফগানিস্তানে সমকামিতার শাস্তি মৃত্যদন্ড দেয়া হত কিন্তু এখন সেটা জেল ও অর্থদন্ডে নামিয়ে আনা হয়েছে
ইউনাইটেড আরব আমিরাত ও বাংলাদেশে সমকামিতার বিরুদ্ধ আইন স্পষ্ট নয়।

অনেক মুসলিম দেশ যেমন বাহরাইন, কাতার, আলজেরিয়া, উজবেকিস্তান ও মালদ্বীপে সমকামিতার শাস্তি হিসেবে জেল, অর্থদন্ড ও শারীরিক শাস্তি দেয়া হয়। ২০২২ সালের বিশ্বকাপ ফুটবল কাতারে অনুষ্ঠিত হবে। পশ্চিমা বিশ্ব সুর তোলে কাতারে বিশ্বকাপ ফুটবল হলে ফুটবলের সমকামী সমর্থকদের কাতার জেলে ভরে রাখবে। ফিফা সভাপতি স্লেপ বাটার মজা করে বলেন , “refrain from sexual activity” while in Qatar. কিন্তু মানবাধিকার সংস্থার আপত্তির কারনে তিনি তার বক্তব্য প্রত্যাহার করেন।

মিশরে সমকামিতার বিরুদ্ধে কোন আইন নেই, কিন্তু সমকামিতা সেখানে বৈধ নয়। তার জন্য জেল শাস্তি হিসেবে রাখা হয়েছে। লেবাননে সমকামিতা বৈধ নয় কিন্তু সেভাবে শাস্তি দেয়া হয় না।

কিছু মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ যেমন আলবেনিয়া, তুরস্ক, মালি, ইন্দোনেশিয়া জরডানের আইনে সমকামিতা অপরাধ নয়। আলবেনিয়া তে সমকামি বিবাহ কে আইনি স্বীকৃতি দেয়ার ব্যাপারে আলোচনা হচ্ছে। পাকিস্তানে দুই থেকে আজীবন জেল দেওয়া হয় সমকামিতার অপরাধে।

ইসলামী দেশ গুলোর মধ্যে ইরান প্রথম সারজারীর মাধ্যমে জেন্ডার পাল্টানোর সুযোগ করে দেয়। ট্রান্সযেন্ডারের সুযোগ দেয়ায় অনেক মানুষ হেটারোসেক্সুয়াল জীবনে ফিরতে সক্ষম হয়। ইসলামী বিপ্লবের পর ধরমীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনী ঘোষণা দেন ইসলামী দৃষ্টিকোণ থেকে সেক্স রুপান্তর অবৈধ নয়। ইসলামে তৃতীয় জেন্ডারের মানুষদের বোঝাতে মুখান্নাতুন (mukhannathun) শব্দটি ব্যবহৃত হয়। থাইল্যান্ডের পর ইরানে সব থেকে বেশী জেন্ডার রুপান্তর করা হয়েছে।

পৃথিবীর প্রচলিত জীবন বিধানগুলোর মধ্যে একমাত্র ইসলাম সমকামিতার বিরুদ্ধে সরাসরি কথা বলেছে।

One thought on “মুসলিম দেশগুলোতে সমকামিতার শাস্তি

  1. ইসলামে সমকামিতা হারাম। মানব সভ্যতার উন্নয়নে সমকামিতা এক বড় অন্তরায়। পৃথিবীতে মানুষের ফ্যামিলি ট্রি বাঁচিয়ে রেখেছে প্রজনন ধারা। সমকামিতা এমনই এক স্থবির সিস্টেম যেখানে বংশবিস্তারের কোন সুযোগ নাই।ধন্যবাদ।

    Like

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s