সমকামিতা কি?

প্রাণীজগতে সহস্রাধিক প্রজাতিতে যে সমকামিতার অস্তিত্ব রয়েছে তা এখন অনেকেই জানেন। মানব সভ্যতাও কিন্তু এই ধারার ব্যতিক্রম নয়। প্রাচীন ইতিহাস থেকে মানুষের মাঝে সমকামিতার অস্তিত্ব ছিল। এটা মোটেও একুশ শতকের কোন বিষয় নয়। সমকামীতার ইতিহাস অনেক পুরাতন। পৃথিবীর প্রচলিত ধর্ম বিশ্বাসগুলোর মধ্যে ইসলাম জোরদার ভাবে সমকামীতাকে নিষিদ্ধ ঘোষণা করেছে। পবিত্র আল কুরআনে বলা হয়েছে আদ ও সামুদ এবং লূত (আঃ) এর কওম (বংশ) কে ধ্বংস করে দেওয়া হয় সমকামিতার অপরাধে। তারপরেও মানবজাতির লিখিত ইতিহাসের সমগ্র সময়কাল জুড়ে সমকামী সম্পর্ক বা আচরণ একাধারে নন্দিত ও নিন্দিত হয়ে এসেছে।

**সমকামিতা কিঃ
সমকামিতা একটি যৌন প্রবৃত্তি, যার দ্বারা সমলিঙ্গের দুই ব্যক্তির মধ্যে প্রেম কিংবা যৌন আচরণ বোঝায়। প্রবৃত্তি হিসেবে, সমকামিতা বলতে বোঝায় মূলত সমলিঙ্গের কোনো ব্যক্তির প্রতি জেগে ওঠা “এক যৌন, স্নেহ বা প্রণয়ঘটিত এক ধরনের স্থায়ী স্বাভাবিক প্রবণতা”; “এছাড়া এর দ্বারা এই ধরনের সম্পর্কের ভিত্তিতে গড়ে ওঠা ব্যক্তিগত বা সামাজিক পরিচিতি, এই ধরনের আচরণ এবং সমজাতীয় ব্যক্তিদের নিয়ে গঠিত এক সম্প্রদায়ের সদস্যতাও নির্দেশিত হয়।

**সমকামিতা শব্দের মূলঃ
সমকামিতা শব্দটি বিশেষ্য। এটা এসেছে মুলতঃ বিশেষণ সমকামী। ভাশাগত দিক থেকে সম মানে একই এবং কামী মানে বাসনাকারী। তাই সমকামী শব্দটির অথ দাড়াচ্ছে একই রকম বাসনাকারী। কিন্তু প্রয়োগগত অথ ভিন্ন। সমকামী শব্দটির মূল সংস্কৃত সমকামিন। মূল ধাতুর সাথে ইন প্রত্যয়যোগে গঠিত হয়েছে সমকামিন (সম+কাম+ইন) যার অথ যে ব্যক্তি সমলৈঙ্গিক ব্যক্তির প্রতি যৌন আকরষণ বোধ করে। প্রাচীন কালে সমকামীদের বোঝাতে ঔপরিস্টক শব্দটি ব্যবহৃত হত। বাতস্যায়নের কামসুত্রের ষষ্ঠ অধিকরণের নবম অধ্যায়ে ঔপরিস্টক শব্দটির ব্যবহার দেখা যায়।

সমকামিতার ইংরেজী প্রতি শব্দ হোমোসেক্সুয়ালিটি, যা ১৮৬৯সালে প্রথম ব্যবহার করেন Karl Maria Cutberry তার লেখা ছোট একটি আইনি পুস্তিকায়। Homosexual শব্দটি গ্রীক হোমো এবং ল্যাটিন সেক্সাস শব্দের সমন্বয়ে গঠিত।

বাংলাদেশ মোটামুটি রক্ষণশীল দেশ। এখানে সমকামিতা নিয়ে কথা বললে বিতরকো হবে। বাঙ্গালীরা সাধারনতঃ সমকামিতা নিয়ে কথা বলতে ইতস্তত বোধ করি। বাঙ্গালী লেখকদের মধ্যে ডাঃ লুতফর রহমান প্রথম সমকামিতার খারাপ দিক তুলে ধরেন তার যুবক জীবনবইয়ে। সেখানে তিনি ছোট একটি ঘটনার পরিসরে দেখান যে কিভাবে একজন উঠতি তরুন তার গৃহশিক্ষকের দ্বারা সমকামী জীবনে ঢুকে নিজের জীবনকে অস্থিতিশীল করে তোলে।

2 thoughts on “সমকামিতা কি?

  1. যাই হোক পড়লাম। বেশ উদাহরণ সংযুক্ত বা ক্লিন্কসহ গুছিয়ে লেখা হয়েছে । পড়ে ভালো লাগলো। যদিও বিষয়টা ব্যক্তিগত এবং তা সমাজের হাত ধরে ক্রমে ক্রমে তা রাষ্ট্রগত ব্যাপার । তবে আমি ব্যক্তিগত ভাবে আমার চিন্তা ভাবনা অনুযা্য়ী – সমকামী কখনই আমার কাছে গ্রহণ যোগ্য নয় । তার কারন:
    ১। সমকামী মানে যদি সমলিন্গের সাথে যৌন আক্ষাংকা মেটানো হয়ে থাকে তা হলে সেটা বেশ জঘন্যতম । প্রাকৃতিক প্রবৃত্তি চরিতার্থ শুধু বিসম লিংগেই হয় । ঈশ্বর-আল্লা আমাদের দেহ সেই ভাবেই সৃষ্টি করেছেন বা প্রাকৃতিক ভাবে আমরা ( পুরুষ ও নারী ) সেই ভাবেই সৃষ্টি হয়েছি। যার কারনেই বংশগতি ।
    ২। সমকামী মানে যদি সমলিন্গের সাথে সারাজীবনের জন্য একসাথে বসবাস বা সংসার করা হয়ে থাকে তবে প্রাকৃতিক প্রবৃত্তি চরিতার্থ তারা অন্য কোন স্থানে গিয়ে বিসমলিংগের সাহায্য নেন – তা হলে সেটা মানা যায়। কিন্তু তাকে সমকামী বলা যাবে না।
    অনেক সমকামী বলছেন – আমরা বিবাহ করব না – তাই আমরা দুই পুরুষ বা দুই নারী একসাথে থাকবো চিরকাল ভালোবেসে —ঠিক আছে সেটা ভালো । কেউ বিবাহ করতে নাই পারেন এটা তাঁর সিদ্ধান্ত । কিন্তু তার সাথে পায়ুমৈথন,মুখমৈথুন,অন্গুলি মৈথুন এ কখনই গ্রহণযোগ্য নয়। নোংরা ঘৃনিত কাজ। এ এক মানসিক ব্যাধি বলা যায়। পশুদের হয় বলে কি মানুষেরও তা কাম্য কি ? তাহলে পশুদের থেকে মানুষের পার্থক্য কোথায় ?
    অনেক সমকামী বলছেন – আমরা বিবাহ করব না -সন্তান উৎপাদন করবো না – সেটা তাঁর ব্যক্তিগত ব্যাপার কিন্তু বিবাহ করে সন্তান না উৎপাদন করাও তো যায় ।আসল ব্যাপার – সব কিছুর স্বাভাবিকই ভালো, অস্বাভাবিক কোনকিছুই ভালো নয় । শ্বাসপ্রশ্বাস চলা ভালো কিন্তু অস্বাভাবিক শ্বাসপ্রশ্বাস হলে বুঝতে হবে – মৃত্যু খুবই কাছে ।

    আমি আমার ব্যক্তিগত দিক পর্ষালোচনা করে মন্তব্য করলাম মাত্র …কাউকে ছোট করার জন্য নয় ।

    Like

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s